এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম জেনে নিন - How to Board Challenge for SSC Result

 
How to Board Challenge for SSC Result

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ (SSC Board Challenge) করার নিয়ম কানুন অনেকেই হয়তো জানেন না। এজন্য অনেকেই “বোর্ড চ্যালেঞ্জ নিয়ম” খুজতে থাকে । তাদের জন্য আজকের এই পোস্ট আশাকরি এই পোস্ট টি দেখলে নিজেই বোর্ড চ্যালেঞ্জ বা খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করতে পারবেন। এজন্য অনেকেই ভাবে কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবো। এই পোস্টটি দেখলেই সমাধান পাবেন।
 

বোর্ড চ্যালেঞ্জ কেন করা হয় :

এই বিষয়ে অনেকেই জানেন না। ধরুন, আপনি কোনো একটি বিষয়ে পরীক্ষা ভালো উত্তর দিয়েছেন। আপনার  ৭০ বা তার বেশি নম্বর পাওয়ার কথা। কিন্তু কাঙ্ক্ষিত নম্বর পান নি। অথবা, ধরে নেন ফেল করেছেন। এখন কি করবেন ? আপনি যদি মনে করেন আমার পরীক্ষার নাম্বার  আবার দেখলে ভালো হয়। তাহলেই আপনার প্রয়োজন হবে বোর্ড চ্যালেঞ্জ করার। মুলত এজন্যই বোর্ড চ্যালেঞ্জ করা হয়। আশাকরি বুজতে পেরেছেন।


বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে কি কি লাগে :

এসএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করতে হলে একটি টেলিটক প্রিপেইড সিম থাকা লাগবে। সাথে আপনার রোল নম্বর, বোর্ডের নাম, মোবাইল নম্বর, যে বিষয়ের জন্য আবেদন করবে সে বিষয়ের কোড।

বোর্ড চ্যালেঞ্জ করার সময় :

এসএসসি পরীক্ষার রেজাল্ট বা ফল প্রকাশের পরের দিন থেকেই বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করা যায়। ধরে নিন রেজাল্ট দিয়েছে মে মাসের ১২ তারিখে। তাহলে মে মাসের ১৩ তারিখ থেকে বোর্ড চ্যালেঞ্জের আবেদন করা যাবে। শেষ তারিখ  শিক্ষা বোর্ড নোটিশ দিয়ে জানিয়ে দিবে।

বোর্ড এর চ্যালেঞ্জ রেজাল্ট কবে দিবে?

এই ফলাফল প্রকাশের কিছুদিন আগে শিক্ষা বোর্ড থেকে বোর্ড চ্যালেঞ্জের ফলাফল (Board challenge 2024 result প্রকাশের তারিখ জানানো হয়। সাধারণত বোর্ড চ্যালেঞ্জ করার প্রায় ২০ দিন থেকে ১ মাস পরে রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে। আশাকরি বুজতে পেরেছেন।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম কানুন দেওয়া হলো -

এসএসসি (SSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

টেলিটক সিম থেকে - মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে - RSC<space>1st three letter of board<space>Roll number<space>Subject code
পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ - RSC DIN 5050550500 111 Sent to 16222

(এখানে DIN এর জায়গায় আপনার বোর্ড, 5050550500 এর জায়গায় আপনার রোল, 111 এর জায়গায় সাবজেক্ট কোড দিতে হবে)

এরপর একটি মেসেজ পাবেন, ফি কতো হবে এবং পিন কোড থাকবে। আবেদনটি কনফার্ম করতে চাইলে নিচের দেয়া নিয়মে আবার মেসেজ (এসএমএস) করতে হবে।

RSC<space>YES<space>Pin number<space>Contact number লিখে 16222 নম্বরে সেন্ড করুন।

(এখানে, Pin number এর জায়গায় - ফিরতি মেসেজে আসা পিন নম্বরটি দিতে হবে এবং নিজের মোবাইল নম্বর দিতে হবে। এক্ষেত্রে টেলিটক নাম্বার অথবা যেকোনো নাম্বার দিতে পারেন।
 

 আপনার আবেদন বা সবকিছু ঠিক থাকলে এমন একটি ম্যাসেজ পাবেন। যদি আপনার নাম রোল সহ এমন ম্যাসেজ পান। তাহলে বুঝে নিবেন আপনার আবেদন টি সম্পূর্ণ হয়েছে।

পোস্ট টি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।


এসএসসি বোর্ড চ্যালেঞ্জ
বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট
এস এস সি বোর্ড চ্যালেঞ্জ
বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম
https://techpahar.blogspot.com
ফলাফল চ্যালেঞ্জ করার নিয়ম
বোর্ড চ্যালেঞ্জ ফি কত
টেকপাহার
রেজাল্ট চ্যালেঞ্জ করার নিয়ম
বোর্ড চ্যালেঞ্জ নোটিশ নতুন
Board Challenge date
Board Challenge Process
How to Board Challenge for SSC Result
Board Challenge Result published date
Board Challenge Application

1 comment:

  1. Ami gpa 5 peyechi,, ami ki board challenge korte parbo

    ReplyDelete

Powered by Blogger.