একাদশ শ্রেণিতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে অনলাইনে আবেদন করার নিয়ম

শিক্ষার্থী বন্ধুরা আশাকরি ভালো আছেন। আজকের এই পোস্টে জানতে পারবেন কিভাবে "একাদশ শ্রেণিতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে অনলাইনে আবেদন" করবেন। xi class admission system 2024 এবার কিছু নতুন নিয়ম যুক্ত হয়েছে এই আবেদনে। এবার কলেজ চয়েস দেয়ার আগে একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। এই আবেদনটি মোবাইল/ ল্যাপটপ/ পিসি দিয়ে নিজেও করতে পারবেন। এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আশাকরি অনেকটি ধারণা পাবেন। তো চলুন শুরু করা যাক। একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2024.
 
কলেজে ভর্তির আবেদন করার নিয়ম
 
 

শিক্ষা বোর্ড এর তালিকা

ঢাকা , রাজশাহী , কুমিল্লা , যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের শেষ তারিখ-

আবেদন শুরু হবে - ২৬ মে ২০২৪
আবেদনশেষ হবে - ১১ জুন ২০২৪
উক্ত তারিখের মধ্যে অনলাইনে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে ।

অনলাইন আবেদন পোর্টালঃ

www.xiclassadmission.gov.bd

EDU অ্যাকাউন্ট খোলার নিয়ম

কলেজ চয়েস দেয়ার জন্য প্রথমে www.xiclassadmission.gov.bd এই সাইটে ভিজিট করতে হবে। www.xiclassadmission.gov.bd ভিজিট করলে বেশকিছু ফিচার দেখতে পারবেন। xi class admission 2024 এরপর "আপনার কি অ্যাকাউন্ট নেই?সাইন আপ" এই রকম একটি লেখা দেখতে পারবেন। "সাইন আপ" লেখাতে ক্লিক করে একটি Account তৈরি করতে হবে । EDU Account করার সময় শিক্ষার্থীর রোল, রেজি নং, শিক্ষা বোর্ড এর নাম, পাশের সাল এবং একটি সচল মোবাইল নম্বর লাগবে, অবশ্যই নিজের বা পিতা মাতার নম্বর দিতে হবে। এখানে অন্য কারো ফোন নম্বর দিবেন না। একজন শিক্ষার্থীর জন্য একটি মোবাইল নম্বর। একটি মোবাইল নম্বর দিয়ে ১ টির বেশি  EDU আইডির জন্য আবেদন করা যাবেনা। xi class admission পরবর্তীতে আবেদন এবং ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে এই নম্বরটিতে মেসেজ পাঠানো হবে । EDU আইডি সফলভাবে তৈরি হলে আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি অস্থায়ী (OTP) পাসওয়ার্ড যাবে । EDU আইডি (ইউজার নেম হিসাবে ) এবং উক্ত অস্থায়ী পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন www.xiclassadmission.gov.bd প্রথমবার লগইন করা যাবে । প্রথম বার লগইন করার পর এখানে আপনার পছন্দ মত পাসওয়ার্ড দিতে পারবেন। একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

পেমেন্ট দেয়ার নিয়ম (একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৪)

আপনার পছন্দ মত পাসওয়ার্ড দেয়ার পর লগইন করতে হবে, এরপর Student Dashboard এ যেতে হবে । এরপর Dashboard এর বাম সাইটে আবেদন মেনু থেকে “আবেদন ফিজমা দিন” ক্লিক করে অনলাইনেই পেমেন্ট করতে পারবেন। নগদ, বিকাশ, রকেট এর মাধ্যমে সহজে ফি জমা দেয়া যাবে।

কলেজে ভর্তির আবেদন করার নিয়ম

আবেদন ফি অনলাইনে জমা দেয়ার পর বাম সাইটে “আবেদন করুন” লেখায় ক্লিক করতে হবে। সব কিছু ঠিক থাকলে এখন আপনি কলেজ চয়েস দিয়ে পারবেন। এখানে আপনি/আপনার মেধা তালিকা অনুযায়ী সর্বনিম্ন ৫ থেক ১০ টি পছন্দের কলেজ চয়েস দিয়ে পারবেন। কলেজ চয়েস দেয়ার সময় শিফট, ভার্সন, গ্রুপ আপনার পছন্দ অনুযায়ী দিবেন। এরপর সবকিছু ভালো ভাবে যাচাই করে সাবমিট দিবেন। xi class admission online application.

কলেজ চয়েস আবেদন ডাউনলোড এবং প্রিন্ট

আবেদন করা হয়ে গেলে বাম সাইট থেকে “আবেদন দেখুন” লেখায় ক্লিক করতে হবে। “আবেদন দেখুন” এখানে ক্লিক করলে আপনার আপনার কলেজ চয়েজ এর আবেদনটি দেখতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন। আবেদন ফাইলটি ডাউনলোড জরা হলে যেকোনো ফটোকপি দোকান থেকে প্রিন্ট করে নিবেন।

অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৪

তো বন্ধুরা আপনার যদি উপরোক্ত সকল কাজ ঠিকঠাক ভাবে করে থাকেন তাহলে আপনার কাজ আপাতত শেষ। এখন কলেজ চয়েস এর রেজাল্ট আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আপনি যে মোবাইল নম্বর টি দিয়েছেন সেই নাম্বারে সকল মেসেজ পাবেন। আজকের পোস্ট এ পর্যন্তই। ভালো বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

1 comment:

Powered by Blogger.